Tuesday, August 15, 2006

পথে পথে (২): ব্রাসেলস শহর

বেলজিয়ামকে বলা হয় 'ককপিট অফ ইউরোপ' । প্রায় 1 কোটি লোকের বাস এই দেশে । ৬০% লোকের ভাষা ডাচ (ওদের ভাষায় ফ্লেমিশ) এবং ৩৫% লোকের ভাষা ফ্রেনচ । মধ্যযুগে (১৫৭৯-১৮১৫) এটি দক্ষিন নেদারল্যান্ডস নামে প্রসিদ্ধ ছিল এবং স্পেন, অস্ট্রিয়া এবং ফ্রানসের শাষনাধীন ছিল । ১৮৩০ সালে বেলজিয়াম রেভলুশনের মাধ্যমে স্বাধীন বেলজিয়ামের জন্ম । বেলজিয়ামে সাংবিধানিক রাজতন্ত্র এবং সংসদীয় গনতন্ত্র রয়েছে ।

মধ্যযুগ থেকেই এর বর্তমান রাজধানী ব্রাসেলস শহর ব্যবসা বানিজ্যের জন্য প্রসিদ্ধ ছিল । নেটো, ইরোপিয়ান ইউনিয়ন ইত্যাদি সংস্থার সদর দফতর থাকায় বর্তমানেও ব্রাসেলস ইউরোপের একটি গুরুতপুর্ন শহর ।

আমরা পৌছেছি রাত 8টার দিকে । হাত মুখ ধুয়ে পেট পুজো করার পরে ছুটলাম রাতের ব্রাসেলস দেখতে। একে একে দেখা হলো রাজার অফিস, রাজার চার্চ , গ্র প্লাস ও পুরোন মার্কেট (Grand' Place-Grote Markt) এবং ম্যানেকেন পি । এটা আসলে প্রাকৃতিক কার্য সম্পাদনরত একটি ছোট ছেলের মুর্তি । জনশ্রুতি রয়েছে যে ছেলেটি প্রস্রাব করে ব্রাসেলস দখলকারী সৈন্যদের গোলাবারুদ ভিজিয়ে দিয়ে শহরটি রক্ষা করে। ব্রাসেলস শহরে এই ছেলের শত শত মুর্তি আছে । শীতকালে এই ছেলের মুর্তিটি বিয়ার প্রস্রাব করে এবং লোক 5 ইউরো দিয়ে তা কিনে খায় ।

গ্র প্লাসে রাতে প্যালেসের দেয়ালে আলোক ও সঙীত সহকারে একটি শো হয় যা সত্যিই অপুর্ব । তার পরে দেখতে গেলাম এটমিয়াম যাকে পৃথিবীর সবচেয়ে আশ্চর্যজনক স্থাপত্য বলা হয়। রাতে এটিকে অনুর বিভিন্ন মলেকিউলস এর মতই দেখা যায় (ছবি দ্রষ্টব্য)।

তারপর দেখতে গেলাম ইউরোপিয়ান কমিশনের অফিস । আমাদের দেশের মত এত সিকিউরিটি নেই । আশে পাশে কোন পুলিশ দেখলাম না ।

রাত একটার দিকে ক্লান্ত দেহে বাসায় প্রত্যাবর্তন । পরবর্তী দিনে বেলজিয়াম ও নেদারল্যান্ডসের বিভিন্ন অনচল ভ্রমনের স্বপ্ন নিয়ে অবশেষে নিদ্রায় মগ্ন হলাম সবাই । (চলবে)

No comments: