Monday, January 22, 2007

স্মৃতি: ১৯৭১ সিরিজ থেকে উদ্ধৃতি (২)

"আজ আমাদের দায়িত্ব হবে আমাদের সন্তানদের হাতে মুক্তিযুদ্ধের ঠিক দলিলটি তুলে দেয়া।"

- সেলিম আখ্তার জাহান, চাচা চিকিৎসক আব্দুল জব্বার এর স্মৃতিচারনে ।

"আপনি কি বাঙালি? আপনি কি মুক্তিযোদ্ধা? আপনি কি রাজাকার আল্ বদর? আপনি কি পাকিস্তানী বর্বরতার স্বীকার? উল্লেখিত প্রশ্নগুলো আজ আমরা সচেতন ভাবেই এড়িয়ে চলতে চাই। কেননা পরিবর্তিত পরিস্থিতিতে মনে হয় এদেশে কোন মুক্তিযুদ্ধই হয়নি।

বুদ্ধিজীবি হত্যা শুধু দেশীয় চক্রান্ত নয়.. তাঁর ধারনা এটি আন্তর্জাতিক..। তাঁর এই ধারনা আরও বদ্ধমূল হলো যখন তিনি জামাতে ইসলামীর তৎকালীন অফিস সেক্রেটারীর বাসায় একখানা ইংরেজীতে টাইপ করা মুল্যবান চিঠি দেখেন। চিঠিখানা ভিন দেশের বিদেশ মন্ত্রনালয় থেকে পাঠানো এবং তাতে বুদ্ধিজীবিদের হত্যার নির্দেশ দেয়া হয়েছে।"

- জাকারিয়া হাবিব, ভ্রাতা কথাশিল্পী জহির রাহয়ান স্মৃতিচারনে।

"একটি জীবন শেষ হলো, একটি সংযোজন ছিন্ন হলো। আর ইতিহাস অবাক হয়ে রইল। হ্যা, ইতিহাস অবাক হয়ে চেয়ে দেখছে আজও। গিয়াসভাইদের ধ্যানধারনা, মুক্তবুদ্ধি, বিবেক আর বাঙালী সত্বাকে ধ্বংস করে দেয়ার পায়তারা করেছিল যে পাকিস্তানীরা, তাদের ঘৃন্য উত্তরসূরীরা আজও ষড়যন্ত্র করে চলেছে এই বাংলার বুকে। পবিত্র শিক্ষাঙনে আজও তাই ঝলসে ওঠে একাত্তরের আলবদরদের উত্তরাধিকারের তীক্ষ্ন কিরীচ।"

- হামিদা বানু, ভাই শিক্ষাবিদ গিয়াসউদ্দিন আহমদ প্রসঙে।

"কারা সেই ভয়ন্কর পিশাচ, যারা এই কবিতার প্রাণকে (মেহেরুনি্নসা) ছুরিকাবিদ্ধ করে হত্যা করলো? কল্পনা করতেও শিউরে উঠি কি ভয়ন্করভাবে একসাথে বেঁধে ছুরি দিয়ে খুচিয়ে মেরেছে একটি কুসুমপ্রতীম তরুনী আর তার স্নেহের দুটো ভাইকে। মেরেছে ওরই বৃদ্ধা মায়ের চোখের সামনে। আর সেই অসহায় জননীর তীক্ষ্ন আর্তনাদে সেদিন বুঝি মীরপুরের ধুসর আকাশের বুক চিরে গিয়েছিল, কিন্তু এতটুকু কাঁপেনি সেই প্রতিবেশী অবাঙালি পশুদের বুক। "

- মকবুলা মনজুর, কবি মেহেরুনি্নসা সম্পর্কে।

"গাড়ীতে খান সেনাদের সাথে আরো ক'জন উঠে বসলো। ওরা সবাই এ শহরের বাসিন্দা..পেশায় পাহারাদার..পশ্চিম পাকিস্তানী.. কেউ বেলুচি, কেউ পাঠান..অথচ এদেশের জল-হাওয়া, মানুষের ভালবাসা এসবই ধরে রেখেছিল তাদের। তাই গভীর বিশ্বাসেই শহরের মানুষ তাদের কে দিয়েছিল প্রহরির দায়িত্ব। এই কি সেই বিশ্বস্ততার পরিচয়? গোটা শহরের দায়িত্ব ওদের হাতে তুলে দিয়ে সবাই যখন বিশ্রাম নিচ্ছে -- ওরা তখন বিশ্বাসঘাতক সেজে একের পর এক ধরিয়ে দিচ্ছে রাজনীতিবিদদের, বুদ্ধিজীবিদের।"

- শোভারানী দাক্ষী, স্বামী চিকিৎষক অমলেন্দু দাক্ষী স্মৃতিচারনে ।

"স্বাধীনতা - এক স্বজন কে হারিয়ে পাওয়া আরেক স্বজন। এইতো আমার পরম পাওয়া, এইতো আমার অহন্কার।"

- সাহারা বানু , স্বামী আইনজীবি আমিনুদ্দিন স্মৃতিচারনে।

No comments: