Thursday, November 08, 2007

রাইজিং ভয়েসেস এর দ্বিতীয় কিস্তির অনুদানের জন্য প্রকল্প প্রস্তাব আহ্বান করা হচ্ছে

গ্লোবাল ভয়েসেস অনলাইন (একটি অলাভজনক সিটিজেন মিডিয়া প্রজেক্ট) বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে সিটিজেন মিডিয়া টুলগুলো প্রসারের জন্যে ‘রাইজিং ভয়েসেস’ নামক প্রকল্প গঠন করেছে। বাংলাদেশসহ অনেক উন্নয়নশীল দেশে ইন্টারনেট ক্রমান্বয়ে সহজলভ্য ও জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু অনেকেই ব্লগিং, ভিডিও ব্লগিং এবং পডকাস্টিং জাতীয় টুলগুলোর সুবিধা বা এগুলো কিভাবে সহজে ব্যবহার করা যায় সে সম্পর্কে জানেননা। বর্তমানে বেশীরভাগ ব্লগ, পডকাস্ট এবং ভিডিও কনটেন্ট তৈরি করছে বিশ্বের বড় শহরগুলো থেকে মধ্যবিত্ত নাগরিকদের কমিউনিটি।

‘রাইজিং ভয়েসেস’ এর লক্ষ্য হচ্ছে নতুন নতুন কমিউনিটি থেকে নতুন কন্ঠগুলোকে ওয়েবের আলাপে (conversational web) নিয়ে আসা।

গত জুলাইতে মাসে প্রথম রাউন্ডে ৬০টা দেশ থেকে যে ১৪২টি দরখাস্ত এসেছিল তার থেকে ৫টি প্রকল্পকে অনুদান দেয়া হয়েছে। এই প্রকল্পগুলো বাংলাদেশ, কলম্বিয়া, বলিভিয়া, ভারত আর সিয়েরা লিওনের।

বাংলাদেশের নারী জীবন প্রকল্প রাইজিং ভয়েসেস ক্ষুদ্র অনুদানের সহায়তায় বাংলা, ইংলিশ এবং কম্পিউটার ক্লাসের মাধ্যমে বাংলাদেশী নারীদের ব্লগিং, ফটোগ্রাফী এবং ভিডিওব্লগিং করতে শেখাচ্ছেন। আপনারা ‘বাংলাদেশ ফ্রম আওয়ার ভিউ’ এই ইংরেজী ব্লগে এবং 'আমাদের কথা' নামক বাংলা ব্লগে এইসব নারীদের লেখা দেখতে পারবেন। আমি এদের নিয়ে আগেও লিখেছি।

রাইজিং ভয়েসেস তাদের দ্বিতীয় রাউন্ডের ৫০০০ ইউএস ডলার পর্যন্ত মাইক্রোগ্রান্ট (ক্ষুদ্র অনুদান) সহায়তার জন্যে প্রকল্প প্রস্তাব জমা নিচ্ছে। এই অনুদান অগ্রাধিকার ভিত্তিতে মূলত: নাগরিক মিডিয়া প্রসারের প্রকল্পগুলোর জন্য। আদর্শ প্রার্থীরা বিস্তারিত আর উদ্ভাবনমূলক প্রস্তাব দেবেন যেখানে তারা সুবিধাবন্চিত জনগনকে নাগরিক মিডিয়ার কলাকৌশল আর ব্লগিং, ভিডিও ব্লগিং পডকাস্টিং ইত্যাদি নতুন মিডিয়া টুল সম্পর্কে জানাবে ও শিক্ষা দেবে এবং তাদের কাছে এই প্রযুক্তিগুলো সহজলভ্য করবে যাতে তারা অন্য সবার মত নিজেদের প্রকাশ করতে পারে বিশ্বের কাছে।

বিস্তারিত গ্লোবাল ভয়েসেস বাংলায়

দরখাস্ত জমা দেয়ার শেষ তারিখঃ নভেম্বর ৩০, ২০০৭

1 comment:

Anonymous said...

I found this site using [url=http://google.com]google.com[/url] And i want to thank you for your work. You have done really very good site. Great work, great site! Thank you!

Sorry for offtopic