Tuesday, December 16, 2008

আমাদের সংবাদপত্রের বর্তমান হাল ও আশার আলো হিসেবে ব্লগ

বিজয় দিবস এসে গেছে। পত্র পত্রিকায় বেশুমার পাতা ভরানো আর্টিকেল পাবেন দিনটিকে উপলক্ষ্য করে। কিন্তু সেগুলোতে খুব কমই দেখা যায় নতুনত্ব, গভীরতা ও সত্যের ছায়া।

একটি জনপ্রিয় পত্রিকায় অনলাইনে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে একটি রিপোর্ট হয়েছে যেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর নানা সাইট সম্পর্কে বলা হয়েছে। খুবই মহৎ উদ্যোগ। এতদিনে কুম্ভকর্ণের ঘুম ভেঙ্গেছে বলে অভিনন্দন।

কিন্তু খটকা লাগল সাইটগুলোর বর্ণনা পড়ে:

"ইউ টিউব (http://www.youtube.com) সহ বিভিন্ন সাইট মুক্তিযুদ্ধের তথ্য, ঘটনাপ্রবাহ আর মতামতে ভর্তি৷ জেনোসাইড বাংলাদেশ (http://www.genocidebangladesh.org) নামের সাইট থেকে ডাউনলোড করা যাবে জর্জ হ্যারিসনের বাংলাদেশ গানটি৷"

জেনোসাইড বাংলাদেশ সাইটে জর্জ হ্যারিসনের গান ডাউনলোড করার কোন অপশন নেই। ইউটিউবে কিভাবে মুক্তিযুদ্ধের ভিডিও সার্চ করা যায় সেটার ব্যখ্যা প্রয়োজন ছিল। লেখাটা পড়ে মনে হয়েছে যে লেখক সাইটগুলোর ভেতরে গিয়ে কিছু পড়েন নি। তাহলে হয়ত বলতেন না:

"ইন্টারনেটে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে তুলে ধরার কোনো কাজ এখনো শুরু হয় নি"

আশা করব উনি এই ত্রিশটি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক সাইটগুলোর প্রতিটি পড়বেন এবং তার পর আবার মন্তব্য করবেন।



আজকাল প্রচার মাধ্যমের সংবাদের গ্রহণযোগ্যতা নিয়ে অনেক প্রশ্ন দেখা দিয়েছে মানুষের মনে। এই তো সাম্প্রতিক 'বাংলার তাজমহল' সংক্রান্ত বিতর্কে দেখা গেছে দেশী বিদেশী প্রচার মাধ্যমগুলো লোকমুখে শুনে সরেজমিনে তদন্ত না করেই অতিরন্জিত রিপোর্ট করেছে আর সামহোয়ার ইনের ব্লগাররা এই কেলেন্কারী উদঘাটন করেছে

আমাদের দেশের পেশাদারী সাংবাদিকদের অভিযোগ করতে শোনা যায় যে ব্লগে গভীর কিছু নেই, গালাগালিতে ভর্তি। যেন ব্লগে খালি গুজব ছড়ানো হয় আর প্রতিষ্ঠিত সংবাদ মাধ্যমে সত্য রিপোর্টের ছড়াছড়ি। অথচ উপরের ঘটনাগুলো এর বিপরীত কিছুই প্রমাণ করে।

ব্লগের সুবিধা হলো এখানে কেউ পয়সার বিনিময়ে ফরমায়েসী লেখা লেখে না, মনের তাগিদেই লেখে। আর অসত্য ও মিথ্যা বলে এখানে কেউ পার পায় না। কারন কমিউনিটিই বিচার করে, যাচাই বাছাই করে সত্যতা। সাথে সাথেই কমেন্ট পড়ে। অযৌক্তিক, সূত্র ছাড়া কিছু বলে পালাবার উপায় নেই। সংবাদপত্রগুলোকে বলছি সাহস থাকলে অনলাইন সংস্করণগুলোতে কমেন্ট চালু করুন। প্রতিটি সংবাদেরই যৌক্তিকতা প্রমান হয়ে যাবে।

মহান বিজয় দিবসের শুভেচ্ছা সবাইকে।

প্রথম প্রকাশ: সামহোয়্যার ইন

No comments: