Monday, July 02, 2007

রবীন্দ্র সঙীতে নতুন অনুভব

শাহানা বাজপেয়ীর নতুন অ্যলবামটি "নতুন করে পাব বলে" শুনে খুবই ভাল লেগেছিল। এটি ইদানিং দেশে খুব জনপ্রিয় হয়েছে নাকি শুনেছি। আ্যলবামটি শুনুন এখান থেকে

তরুন বয়সীরা খুব পছন্দ করছে এই এলবামটি। কারন হয়ত শাহানার গায়কী এবং তার স্বামী অর্নবের কম্পোজিশন। দুটোই রবীন্দ্রসঙীতে এক নতুন গতির সন্চার করেছে।

রবীন্দ্র সঙীত নিয়ে এপার বাংলা ওপার বাঙলায় কম গবেষনা হয়নি। অথচ রবীন্দ্রসঙীতের গুরুরা সব সময়ই মৌলবাদী থেকেছেন স্টাইল এবং সুর নিয়ে। স্বাগতালক্ষী দাশগুপ্ত কর্নাটকী এবং স্কটিশ ফোক প্রভাবে দুটি অ্যলবামের জন্য গেয়েছেন। সুমন চৌধুরী অ্যাকুষ্টিক গিটার নিয়ে পুরো অ্যালবামের গান গেয়েছেন। সুদীপ ঘোষ জ্যাজ এফেক্টে ২১টি গান গেয়েছেন। (উৎস)।

অথচ বাঙলাদেশে তেমন গবেষনার পরিমান কম। ৮ বছর আগে ফিডব্যাকের মাকসুদ রবীন্দ্রসঙীত নতুন ভাবে গেয়েছিলেন। তিনি বলেছিলেন ২০১০ সালে ক্লাবের ড্যান্সফ্লোরে রবীন্দ্রসঙীত বাজবে। কিন্তু তিনি খুব সমালোচনার মুখে পরে এ নিয়ে আগে বাড়েননি। তবে এবার শাহানাকে নিয়ে তেমন শোরগোল তোলা হচ্ছেনা। হয়ত শাহানার শান্তিনিকেতনের ব্যাকগ্রাউন্ডের কারনে। কিন্তু আড়ালে অনেকে নাকি বলাবলি করে এটি আসল রবীন্দ্রসঙীত নয়।

শাহানা অবশ্য বলেছেন যে রবীন্দ্রসঙীতের কথা ও সুর নিয়ে গবেষনা করার স্পর্ধা তার নেই। শুধু সুরধ্বণি (sound scape) নিয়েই তার খেলা। (সুত্র)

এখন আপনাদের কাছেই বিচারের ভার আমরা নতুনকে বরন করব না পুরনোকেই আঁকড়ে ধরে বসে থাকব।

(এটি আসিফ সালেহ'র একটি লেখা থেকে অনুপ্রানিত এবং তার থেকে অধিকাংশ তথ্য নেয়া)

2 comments:

Manobii said...

কয়েকটি গান শুনলাম, ভালো লেগেছে। রবীন্দ্র সঙ্গীতে আধুনিক ইন্সট্রুমেন্টের ব্যবহার করে খুব ভালো প্রেজেন্টেশন হয়। অনেক বছর আগে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাদী মোহাম্মদের একটি এলব্যাম বের হয়েছিলো "দুজনে দুজনায়", আমার শোনা এই পর্যন্ত সেরা রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম।

আপনি এতো পুরনো ব্লগার জানা ছিলোনা, SWIB আমার প্রথম দিকের একটি লেখা আপনি সবার সামনে তুলে ধরেছিলেন, খুব ভালো লেগেছিলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Rezwan said...

মানবী ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্যে। পুরনো কিন্তু আরও কেউ কেউ ছিলেন কিন্তু ওরা ধরে রাখননি। আমি কোনমতে টিকে রয়েছি।

বাঙলা ব্লগে লিখতে চাই নিয়মিত। দেখা যাক নিজের সাথে লড়াইয়ে জিৎতে পারি কিনা।