Saturday, December 16, 2006

সামহোয়ার ইন বাংলা ব্লগের এক বছর: আমাদের অর্জন

বিজয় দিবসে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি ।

আজ সারা দিন গ্লোবাল ভয়েসের দিল্লি সামিটে ছিলাম । গ্লোবাল ভয়েস অনলাইন হচ্ছে ব্লগারদের জাতিসংঘ কারন এতে বিশ্বের বিভিন্ন দেশের ব্লগারদের লেখা প্রমোট করা হয়। এর ৩৫ জন লেখক,কন্ট্রিবিউটর (বিভিন্ন দেশের) এবং হোস্ট নেশন ভারতের অনেক ব্লগার, সাংবাদিক এখানে উপস্থিত ছিলেন।

২ বছর আগে হার্ভার্ড ল সকুলের বার্কম্যান ইনস্টিটিউট অফ ইন্টারনেট এন্ড টেকনোলজির পৃষ্ঠোপোষকতায় কয়েকজন ব্লগারের উদ্যোগে গ্লোবাল ভয়েস অনলাইন যাত্রা শুরু করে। এর উদ্দেশ্য হচ্ছে একটি ক্ষেত্র তৈরী করা যেখানে বিশ্বের যে কেউ তার মতামত প্রকাশ করতে পারবে এবং যে কেউ তা পড়তে পারবে। এখানে বিশ্বের বিভিন্ন দেশের ব্লগাররা তাদের অনচলের বিভিন্ন ব্লগ নিরপেক্ষ ভাবে হাইলাইট করে যাতে বিভিন্ন দেশ এবং ভাষার মানুষের মধ্যে সেতুবনধন তৈরি হয় ।

আমার সৌভাগ্য হয়েছে এখানকার একজন লেখক হিসাবে বাংলাদেশী ব্লগারদের তুলে ধরার। আজকে সকালে আউটরিচ সেসনে আলোচনা করা হয়েছে কিভাবে ব্লগকে আরও বেশি সংখক লোকের কাছে পৌছে দেয়া যায়।

আমি গর্বের সাথে বাঁধ ভাঙার আওয়াজের কথা বলেছি। এটি আমাদের মাতৃভাষায় বক্তব্য প্রকাশের সুযোগ করে দিয়েছে। গত বিজয় দিবসে সামহোয়ার ইন বাংলা ব্লগ শুরু হয়েছিল। প্রায় ৩৫০০ ব্লগার এবং দিনপ্রতি গড়পড়তা ৫০০০০ পাঠকের পদচারনায় ব্লগটি মুখরিত। আজ বিজয় দিবসে বাঁধ ভাঙার আওয়াজের জন্মদিন। আজ আমাদের দ্বিগুন আনন্দ ।

1 comment:

sa said...
This comment has been removed by a blog administrator.