Wednesday, July 26, 2006

জবাবদিহিতা

Accountability বা জবাবদিহিতা অর্থ হচ্ছে দায়িত্ববোধ, অর্থাৎ নিজস্ব কোন কাজ সম্পর্কে ব্যাখা দেয়া বা ভাল মন্দের দায়িত্ব স্বীকার করা । কিন্তু আমাদের দেশের সামাজিক ও রাজনৈতিক অঙনে এই শব্দটির গুরুত্ব কমে যাচ্ছে । অথচ প্রতিনিধিত্বমুলক গনতান্ত্রিক ব্যবস্থায় জনপ্রতিনিধি (দল বা ব্যক্তি) জনগনের কাছে জবাবদিহী করতে বাধ্য ।

বাংলাদেশে আজ 'জোর যার মুল্লুক তার' পরিস্থিতির সৃস্টি করা হচ্ছে । বিগত দুই দশকে বহু জনপ্রতিনিধীর ও সরকারী আমলাদের অপরাধ ও দুর্নীতি ঢাকতে গিয়ে নিত্য নতুন আইন সৃস্টি করা হয়েছে । যেমন এই বছর 35 বিলিয়ন টাকা (500 মিলিয়ন ডলার) কালো টাকা সাদা করার সুবিধা দেয়া হয়েছে মাত্র 7.5% প্রদান করার বিনিময়ে । নিয়ম অনুযায়ী এই টাকার সোর্স গোপন করা যাবে অর্থাত জবাবদিহীতার মৃত্যু ঘটানো হলো । সৎ পথে কামালে 25% ট্যাক্স দিতে হতো আর জবাবও দিতে হতো কিভাবে টাকা কামিয়েছে ।

এভাবে পদে পদে জবাবদিহিতার নিয়মগুলো তুলে দিয়ে সাম্রাজ্যবাদ ও লুটপাটের সুযোগ করে দেওয়া হচ্ছে ।

এখন আশা যাক নির্বচনী মুলোগুলোর কথায়। বিএনপির যে সব নির্বাচনী প্রতিশ্রুতিগুলো পালিত হয়নি সেগুলো হচ্ছে:
1) বিচার বিভাগ পৃথকীকরন ।
2) রেডিও টিভির স্বায়ত্বশাষন
3) স্বাধীন মানবাধিকার কমিশন
4) ন্যায়পাল নিয়োগ
5) বিশেষ ক্ষমতা আইন বাতিল

সরকারের আর মাস কয়েক বাকি । এই সরকার যাবে আরেক সরকার আসবে । নির্বাচনী মুলো গুলো আগের মতো ঝুলতেই থাকবে । বেশীর ভাগ জনগন কি সারাজীবন জনপ্রতিনিধিদের কাছে জবাব না চেয়ে চুপ করেই থাকবে? উপযুক্ত প্রার্থিকে বিবেচনা না করে মার্কা দেখে ভোট দেয়ার দিন বদল করতে হবে, এটা মূর্খতারই সামিল ।

No comments: