Monday, July 10, 2006

বিশ্বকাপ ফাইনাল দেখার অভিজ্ঞতা

বিশ্বকাপ ফাইনাল দেখার সৌভাগ্য হয়েছিল বার্লিনের ফ্যানমাইলেতে দশ লাখ (কতৃপক্ষের ভাষ্য, আমার মতে এত হবে না) লোকের সাথে ।

ফাইনালের টিকেট পাননি তো কি হয়েছে? ২০টির মত বড় পর্দাসহ প্রায় ৩ কিমি লম্বা এই ফ্যানমাইলেতে বিশ্বের তাবৎ দেশীয় ফ্যানদের সাথে খেলা দেখার মজাই আলাদা । সাথে ছিল খাদ্য ও বিনোদনের নানা আয়োজন । দেশের পহেলা বৈশাখের মত ফেস্টিভ আমেজ । বিভিন্ন দেশের জার্সি গায়ে, মুখে রং মেখে, বিচিত্র ভেপু বাজিয়ে উৎসবে সবার অংশগ্রহন ছিল এর প্রান। খেলায় সবার দারূূন মনযোগ । জিদানের লালকার্ড পর্ব রিপ্লে হওয়ার পর সমন্বিত বিস্ময় , প্রতিটি গোলের উচ্ছাস ; এক কথায় অবিশ্বাস্য । খেলা শেষের চুড়ান্ত উচ্ছাস ও লেজার শো অনেকদিন মনে থাকবে ।

বাড়ী ফেরার পথে বিপত্তি । অনেক দুর হেটে S Bahn ও U Bahnএ ভিটেনবার্গপ্লাটজ আসলাম । তারপর অনির্দিষ্টকালের জন্যে অপেক্ষা আর টেনশন । রাত একটা বাজে অথচ বাস আসছেনা কারন কু'দাম জুড়ে গাড়ি জট । সবাই এদিকে গাড়ি নিয়ে আসছে আর হর্ন বাজাচ্ছে । জার্মান বলেই মনে হলো এদেরকে । সঙিনী বললেন ফ্রানস জিতলেও এরকমই হত কারন তাদের আসলে ফুর্তি করার ছুতো দরকার ছিল । কয়েকমাইল হেটে অগত্যা ট্যাক্সির সন্ধান ও বাড়ি ফেরা।

হুমায়ুন আহমেদ লিখেছেন যে মানুষ চোখ দিয়ে যে সৌন্দর্য দেখে তার কিছু অংশ মাত্রই ক্যামেরা দিয়ে ধরা যায় । আশা করছি আমার তোলা ছবিগুলোতে হয়ত উৎসবের কিছুটা আমেজ পাওয়া যাবে ।

No comments: