Wednesday, July 19, 2006

স্কুলে আজ কি শিখেছ?









স্কুলে আজ কি শিখেছ?
আমার সোনা বাবা ।
স্কুলে আজ কি শিখেছ?
আমার ছোট বাবা ।

আমি শিখেছি সরকার কখনও মিথ্যা বলেনা
আমি শিখেছি যোদ্ধারা কখনও মরেনা
আমি শিখেছি সবাই স্বাধীন ।
হ্যা, এটাই শিক্ষক আমাকে বলেছেন
স্কুলে আমি এটাই শিখেছি বাবা আজকের দিন ।

স্কুলে আজ কি শিখেছ?
আমার সোনা বাবা ।
স্কুলে আজ কি শিখেছ?
আমার ছোট বাবা ।

আমি শিখেছি পুলিশ বন্ধু জনগনের
আমি শিখেছি হাত অনেক বড় আইনের
আমি শিখেছি খুনীরা মরেই প্রায়শ্চিত্ত করে
যদিও খুনি চিনতে ভুল হতেই পারে ।
হ্যা, এটাই শিক্ষক আমাকে বলেছেন
স্কুলে আমি এটাই শিখেছি বাবা আজকের দিন ।

স্কুলে আজ কি শিখেছ?
আমার সোনা বাবা ।
স্কুলে আজ কি শিখেছ?
আমার ছোট বাবা ।

আমি শিখেছি সরকারকে ক্ষমতাবান হতে হয়
এটি সবসময়ই সঠিক, কখনই ভুল নয়
আমাদের নেতারা খুব ভাল মানুষ আর
তাদের আমরা নির্বাচিত করি বারেবার

স্কুলে আজ কি শিখেছ?
আমার সোনা বাবা ।
স্কুলে আজ কি শিখেছ?
আমার ছোট বাবা ।

আমি শিখেছি যে যুদ্ধ এতটা খারাপ নয়
আমি শিখেছি যুদ্ধের ইতিহাস গৌরবময়
আমরা করেছি যুদ্ধ জার্মানী ও ইরাকে
কোন দিন হয়ত দেবে সুযোগ আমাকে

(পিট সিগারের গানের অনুবাদ)

No comments: