Saturday, February 14, 2009

ভালোবাসা দিবসে আপনার ভালবাসার ব্যাক্তিটিকে ব্লগিং শেখান



ভ্যালেন্টাইনস দিবস (১৪ই ফেব্রুয়ারি) ভালবাসা, বন্ধুত্ব ও যোগাযোগের দিবস। এই দিবস পালনের একটি ভাল উপায় হতে পারে আপনার ভালবাসার ব্যাক্তিটিকে ব্লগিং (অথবা মাইক্রোব্লগিং ) শেখানো।

আপনারা জানেন যে ব্লগিং আনন্দ, সুখ এবং নতুন এনে দিতে পারে লাখো কোটি মানুষকে। আমাদের ব্লগারদের কমিউনিটির অনেকে ইতিমধ্যেই পণ করেছে যে তারা তাদের বন্ধু এবং কাছের মানুষদেরকে ব্লগিং শেখাবে এবং ভ্যালেন্টাইন্স দিবসে তাদের নিজস্ব ব্লগে এ নিয়ে লিখবে। আপনারাও যোগ দিতে পারেন।

আপনারাও এই ইন্টারনেট মীমে যোগদান করুন।

যোগাযোগই ভালবাসা:

এখানে চারটি পদক্ষেপের কথা বলা আছে যার মাধ্যমে ভ্যালেন্টাইনস দিবসে আমাদের সাথে যোগদান করতে পারবেন:

প্রথমত: আপনি ব্লগের মাধ্যমে কখনই একলা নয়। আপনার পাঠকদের জানান যে আপনি তাদের ভালবাসেন এবং তারাও আপনাকে কেন ভালবাসবে।
দ্বিতীয়ত: আপনার ভালবাসার ব্যাক্তিটিকে ব্লগিং (অথবা মাইক্রোব্লগিং) শেখান।
তৃতীয়ত: তাদের প্রথম ব্লগ পোস্টটিতে লিন্ক করুন। আপনাদের পাঠককে অনুরোধ করুন এই সব নতুন ব্লগ পড়ে দেখতে। এই ট্যাগ ব্যবহার করতে পারেন #SMK [social media kisses]
চতুর্থত: আপনার ব্লগবন্ধুদেরও এই মীমে অংশগ্রহণ করতে বলুন।

আপনার পোস্টটিকে সাজানোর জন্যে এখানে কিছু চিত্র রয়েছে: ছোট | মাঝারি | বড়

আপনার ভালবাসা প্রকাশ করুন:

আমরা আপনাদেরকে ভালবাসা প্রকাশে আন্তরিক। গ্লোবাল ভয়েসেসে আমরা বিশ্বের চারকোন থেকে বিভিন্ন ব্লগারদের কন্ঠকে তুলে ধরি। আপনি শুধু এই সাইটের পাতাগুলোতে চোখ বোলান, দেখবেন সাধারণ মানুষ কিভাবে বিশ্বের বিভিন্ন (গুরুত্বপূর্ণ বা স্বল্প পরিচিত) ঘটনা সম্পর্কে তাদের মতামত প্রকাশ করছে তাদের ব্লগে লেখার মাধ্যমে অথবা অন্য ভাষার মতামতগুলোকে অনুবাদ করে প্রকাশ করছে।

উন্নয়নশীল দেশগুলোতে আমরা বেশ কিছু নতুন ব্লগিং ওয়ার্কশপে অর্থ সাহায্য দিয়েছি আমাদের রাইজিং ভয়েসেস প্রকল্পের মাধ্যমে। আমরা অচিরেই আরও কিছু প্রকল্পের নাম ঘোষণা করব বিশেষ করে যারা এইচআইভি/এইডস নিয়ে ব্লগিং করে। গ্লোবাল ভয়েসেস অ্যাডভোকেসী প্রকল্পে আমরা সেই সমস্ত ব্লগারদের নিয়ে কাজ করি যারা সেন্সরশীপ এড়াতে কাজ করে। এছাড়াও তারা অন্যান্য অঞ্চলের অনলাইন অ্যাক্টিভিস্টদের সাথে মিলে বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষায় কাজ করে।

আমরা সবাই এক সাথে কাজ করতে পারি প্রযুক্তিগত বাধাগুলো দুর করে আরও অনেক মানুষকে অনলাইন মিডিয়ার (ব্লগিং) এই বিপ্লবে সামিল করতে। আপনারা আপনাদের সমাজ বা কাছের লোকদের মাঝে ডিজিটাইল ডিভাইড কমাতে সচেষ্ট হতে পারেন।

ব্লগিং এবং মাইক্রো-ব্লগিং এর উপর গাইড:


আপনাদের যদি কাউকে ব্লগিং সম্পর্কে জানাতে সাহায্যের দরকার হয় তাহলে রাইজিং ভয়েসেস প্রকাশিত ‘সিটিজেন মিডিয়ার পরিচিতি গাইডটি' (ইংরেজী , বাংলা ) ডাউনলোড করে পড়তে পারেন।

আপনারা সেগুলো পড়ে কিছুটা ধারণা পাবার পর আমাদের গ্লোবাল ভয়েসেস অ্যাডভোকেসী গাইড ‘ব্লগ ফর এ কজ ‘ পড়তে পারেন। আপনারা কি এই সংক্রান্ত কোন বিষয়ে সাহায্য করতে চান?

এই ভিডিওগুলো আপনাদেরকে জানাবে:

কিভাবে ব্লগিং করতে হয়: (লিংক )

কিভাবে টুইটার করতে হয়: (লিংক )

মূল: সোলানা লারসেন
অনুবাদ: গ্লোবাল ভয়েসেস বাংলা

1 comment:

Anonymous said...
This comment has been removed by a blog administrator.