Thursday, February 01, 2007

বাংলা ব্লগিং ও আমাদের প্রত্যাশা (১)

২০০৩ সালের এপ্রিল মাসে আমি যখন প্রথম আমার ইংরেজী ব্লগ শুরু করি তখন উদ্দেশ্যবিহীন ভাবেই লিখতাম। পরে দেখলাম বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের তেমন একটা ধারনা নেই। আর বিদেশী পত্র পত্রিকায় 'বাংলাদেশ হচ্ছে আফগানিস্তান' টাইপের রিপোর্ট তো হরহামেশা হচ্ছেই। তাই আমার লেখার অনেকটা জুড়েই থাকল বাংলাদেশ আর ব্যক্তিগত মতামত। ব্লগের মজাই এটি, নিজের মত করে বক্তব্য প্রকাশ করা যায়, অন্যায়ের প্রতিবাদ করা যায়।

আর বাংলাদেশের খবরের উপর চোখ রাখতে গিয়ে বাংলাদেশি ব্লগগুলো সম্পর্কেও একটি ভাল ধারনা হয়েছে আমার। গত তিন বছরে ইংরেজী ভাষার ব্লগগুলোর (একটিভ) সংখ্যা হয়েছে কয়েকশো এবং দু একটি ব্লগ আমাদের বর্তমান চিফ এডভাইজারও পড়েন বলে শুনেছি ।

কিন্তু আমার দৃষ্টিতে বাংলাদেশের বড় অর্জন সামহোয়ার ইন বাংলা ব্লগ। বাংলা ভাষাকে ইন্টারনেটে স্থান করে দেয়ার জন্যে বাংলা উইকিপিডিয়া ছাড়া কোন সফল উদ্যোগ আমাদের সামনে নেই। এই এক বছরে সামহোয়ারইনের বর্তমান ইউজার সংখ্যা প্রায় ৩৭০০, ধরলাম মাল্টিপল নিক বাদ দিয়ে প্রায় ৩০০০ ইউনিক ইউজার (যদিও নিয়মিত লেখে মাত্র কয়েকশ জন)। আর পেজ ভিউ হচ্ছে গড়পড়তা ৫০,০০০ যা এমনকি অনেক বড় বাংলা দৈনিকের অনলাইন সংস্করনেরও নেই। তুলনামুলকভাবে সবচেয়ে পঠিত ইংরেজী বাংলাদেশী ব্লগ দৃষ্টিপাত গ্রুপ ব্লগের দৈনিক গড়পড়তা পাঠক সংখ্যা মাত্র ৫০০। ইউনিকোড বাংলা ব্লগ কিছু নতুন হচ্ছে যাদের স্ট্যাটিসটিক্স আমার কাছে নেই।

এখন প্রশ্ন হচ্ছে আমরা এই কিভাবে এই ব্লগটির সদ্ব্যবহার করছি? উদীয়মান বা প্রতিষ্ঠিত লেখক বা সাংবাদিককে এখানে দেখেছি তাদের লেখা সম্পর্কে গুরুত্বপুর্ন ফিডব্যাক পেতে। কারো কারো বই ছাপা হলে লেখা এত লোক পড়ত বলে মনে হয়না। রাজনীতি, ধর্ম বা অন্য যে কোন বিষয় সম্পর্কে খুবই জ্ঞানগর্ভ লেখা এখানে পড়েছি এবং সমৃদ্ধ হয়েছি। চমঃকার কিছু কবিতা বা গান পেয়েছি এখানে। কিন্তু বাঙালীদের যা স্বভাব, অত্যাধিক ব্যক্তিগত আক্রমন অনেক সময়ই লেখাগুলোর গুরুত্ব কমিয়ে দেয়। আর ব্লগ হচ্ছে আমাদের সত্বা আমাদের ব্যক্তিত্বেরই সমপ্রসারন। একবারও ভাবছি কি যে আমরা এতগুলো পাঠকের কাছে নিজেদের কিভাবে উপস্থাপন করছি?

No comments: