Friday, February 02, 2007

বাংলা ব্লগিং ও আমাদের প্রত্যাশা (2)

আমি গত লেখাতেই লিখেছি যে বাংলাদেশে ব্লগিংয়ে এক বড় বিপ্লব সামহোয়ারইন বাঙলা ব্লগ। এর অনেক সমস্যা আছে। এখনও অনেক বাগ ফিক্স হয়নি। মডারেশন একটি বড় ইস্যু। হয়ত সময় লাগবে পরিবর্তন আসতে। তারপরেও এর বর্তমান যে শক্তি রয়েছে তা দিয়ে অনেক কিছুই করা সম্ভব।

এখন আসি উন্নত বিশ্বে ব্লগিংকে কিভাবে দেখা হয়। সারা বিশ্বে প্রায় ৫৭ মিলিয়ন ব্লগ রয়েছে যার প্রায় ৩৮% হচ্ছে ইংরেজী ভাষায়। এর পরে ৩৩% হচ্ছে জাপানী ভাষায়, ১০% চাউনিজ ভাষায়। আমাদের বাংলা ভাষা ব্লগের সাগরে কয়েকটি শিশির বিন্দু । আমেরিকায় ২৭% ইন্টারনেট ইউজারের ব্যক্তিগত ব্লগ আছে এবং গুরুত্বপুর্ন রাজনীতিবিদরা ব্লগ মেইনটেন করেন তার কনস্টিটুয়েন্সির লোকদের সাথে ইন্টারএকটিভ হবার জন্যে। ওদেশের নাম করা পেশাদারী ব্লগারদের রিডারশীপ মিলিয়নেরও বেশী। সেদেশের মেইনস্ট্রিম মিডিয়া অর্থাৎ সংবাদপত্র ও টেলিভিশন ব্লগকে খুব গুরুত্ব দেয়। আলাদা ব্লগ কর্নার আছে তাদের যেখানে ব্লগ থেকে বেছে নেয়া আর্টিকেল ছাপা হয়। আমেরিকার 'সানলাইট ফাউন্ডেশন ব্লগ' তদন্তমুলক লেখা ছাপিয়ে সিনেটরদের দুর্নীতি ফাস করে দিয়েছে।

কিন্তু বাংলাদেশে ব্লগের লেখাগুলো সংবাদপত্রের কাছে অপাংতেয়। এদেশের সাংবাদিকতার ট্রেন্ড হচ্ছে ইন্টারনেট থেকে তথ্য বা আইডিয়া সংগ্রহ করে তার ঋণ স্বীকার না করা । অথবা শুধু তারা বলেন 'ইন্টারনেট থেকে সংগৃহিত'। এদেশে জার্নলিজমে অনেক পরিবর্তন এসেছে। টিভিতে ঘন্টায় ঘন্টায় সংবাদ, বিডিনিউজে ২৪ ঘন্টা আপডেট, আর ব্লগগুলোর কি কোনই গুরুত্ব নেই? এগুলোতো জনগনের ভাবনারই প্রতিফলন। সামপ্রতিক জরুরি অবস্থা জারীর সময়গুলোতে সামহোয়ারইন বাঙলা ব্লগ থেকে অনেক সংবাদ পেয়েছি। অনেক সাংবাদিকই পেয়েছে, কিন্তু কেউকি তা কোথাও উল্লেখ করেছে? অথচ গার্ডিয়ান পত্রিকার নিউজ দেখুন

আসল ব্যাপার হচ্ছে ব্লগ সম্পর্কে এখনও অনেকেরই স্বচ্ছ ধারনা নেই। সংবাদপত্রের এই উদাসীনতা কাটানোরও কোন উদ্যোগ নেই।

আজকে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারীর প্রথম দিন। সামহোয়ারইন বাঙলা ব্লগের নেশায় আমার বাংলায় টাইপিং শেখা হয়েছে। আমাদের যদি ভাষার প্রতি ভালবাসা থাকে তাহলে আপনার মতামত দিন কিভাবে আমরা বাংলা ব্লগিংয়ের সমপ্রসারন ও স্বীকৃতি আদায় করতে পারি।

1 comment:

Face Anti Wrinkle said...
This comment has been removed by a blog administrator.