Thursday, March 15, 2007

এয়ারপোর্টে বসবাস

আপনাদের "দি টার্মিনাল" ছবিটির কথা মনে আছে? টম হ্যানকস নিউইয়র্কের এক এয়ারপোর্টে বছর খানেকের জন্য আটকে যায় কারন সে ফ্লাইটে ওঠার পর তার দেশে কু হওয়ার পর আমেরিকা তার দেশকে রেকগনাইজ করা থেকে বিরত থাকে। তাকে এক বছর এয়ারপোর্টে বসবাস করতে হয় যতদিন পর্যন্ত না তার দেশে যুদ্ধ থামে। এই ছবির গল্প কিন্তু নেয়া হয়েছিল একটি সত্য ঘটনা থেকে। মেহরান করিম নাসিরি ১৯৮৮ সাল থেকে প্যারিসের দ্যা গল এয়ারপোর্টে বসবাস করে আসছে কারন পাসপোর্ট এবং ভিসা না থাকায় সে ফ্রানসে ঢুকতে পারছে না বা অন্য কোন দেশে যেতে পারছে না।

সম্প্রতি এরুপ আরেকটি ঘটনা ঘটেছে। ইরানীয়ান বিপ্লবী জাহরা কামালফার জেল থেকে তার দুই সন্তানের সাথে দেখা করার জন্যে ছাড়া পেয়ে জাল বুলগেরিয়ান পাসপোর্ট নিয়ে কানাডায় ভাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়। তার প্লেনের রাশিয়া এবং জার্মানীতে বিরতি ছিল। জার্মানী ইমিগ্রেশন অথরিটি জাল পাসপোর্টের ব্যাপারটি ধরে ফেলে এবং তার পূর্ববর্তী আরোহনস্থল মস্কোতে ফেরত পাঠিয়ে দেয়। রাশিয়ান অথরিটি তাদের একটি রিফিউজি হোস্টেলে রাখে যা বন্ধ হয়ে যাওয়ার দরুন তারা তাদের ন'মাস আগে মস্কো এয়ারপোর্টে পাঠিয়ে দেয়। রাশিয়ান ভিসা না থাকায় তারা শহরে ঢুকতে পারে না। জাহরা সন্তানদের নিয়ে এয়ারপোর্টেই খায় দায় ঘুমায়। রাশিয়ান এয়ারলাইনসের দয়ালু কর্মীরা তাদের প্লেনের খাবার এনে দেয়। বিস্তারিত এখানে

তার ভাই ও কানাডার অন্যান্য ইরানীয় অধিবাসীদের সহায়তায় অবশেষে কানাডা রাজী হয়েছে তাদের রাজনৈতিক আশ্রয় দিতে। নাসিরি এখন কোথায় সে খবর কেউ জানে না।

No comments: