Sunday, December 10, 2006

নিজেকে খুঁজি

সাদিকের অজানা পাঁচের পাল্লায় ইচ্ছে করেই পরলাম । এ যেন অনেকদিন পরে নিজেকে খোঁজার চেষ্টা করছি।

১) বাবা-মা দুই দিক থেকেই আমি খানদানী ঢাকাইয়া। জন্মসুত্রে চাঁটগাইয়া । আক্ষেপ এই দুটি আন্চলিক ভাষার কোনটিই পারিনা। তবে আগ্রহ নিয়ে ইংরেজী ছাড়া আরও দুটি বিদেশী ভাষা শিখেছি।

২) কিছুদিন গান শিখেছি এটি জেনেই যে কোনদিন ভাল শিল্পী হতে পারব না। আমার ওস্তাদ আশা দিয়ে বলেছিলেন আর কিছু না হোক গানের সুরটাতো বুঁঝতে পারবে। তাই তাকে সেলাম।

৩) মনচনাটকে পদচারনা ছিল বেশ কিছুদিন । অভিনয়ের চেয়ে ব্যাকগ্রাউন্ডে কাজ করতে ও আড্ডা দিতেই বেশী ভাল লাগতো। কয়েকটি টিভি নাটকে অভিনয় করে বুঝেছি এ দিকে আমার পা না মাড়ানোই ভালো।

৪) জীবনে কোনদিন বিদেশের কোন ইমিগ্রেশন প্রোগ্রামে নাম লেখাইনি । সারাজীবনের জন্যে দেশকে পর করে দেব এটা ভাবতেই পারিনা। অবস্থার পরিপ্রেক্ষিতে বিদেশে এখন অবস্থান করলেও জানি একসময় ফিরবই। সে ভাবনাই আমাকে আচ্ছন্ন করে রাখে।

৫) জীবনে হিরোইক কিছু না করতে পারলেও একটি জিনিষ পেরেছি, নিজেকে নিয়ন্ত্রন করতে। পাড়ার কয়েক বন্ধুর সাথে রাতদিন মেলামেশা। এক সকালে ফিশফাস কথা, সবাই যাচ্ছে বেশ্যালয়ে। আমি বললাম, যাবনা। বন্ধুরা ধমক দিল, টিজ করল। আমি আমার সিদ্ধান্তে অনঢ়। পরবর্তীতে তাদের সাথে আর সেই অন্তরঙতা ছিলনা। তারা তাদের মত, আমি আমার মত। ভাল মন্দ নিজেরই বুঝতে হয় এবং ইচ্ছা করলেই নিজেকে নিয়ন্ত্রন করা যায়।

No comments: