Saturday, October 28, 2006

সংবাদ কেন প্রতিষ্ঠানের সম্পত্তি?

গতকাল রাত থেকে একটু পরপর বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি জানার অনেক চেষ্টা করেছি। বাংলাদেশ সময় রাত 12টায় পত্রিকাগুলোর ইন্টারনেট সংস্করনগুলো পাবলিশ হয়। তার আগ পর্যন্ত বিডিনিউজ24 নামক সাইটটিতে কিছু সংবাদ পাওয়া গেল। দৃষ্টিপাত ব্লগসামহোয়ার ইন বাংলা ব্লগ থেকে অনেক কিছুই জানা গেল রাতে। আমরা প্রবাসী যারা তাদের কাছে বাংলাদেশী টিভি/রেডিও নেই এবং ইনটারনেটই একমাত্র ভরসা।

দেশের অনেক লোকের ক্ষেত্রেও কে কোন সংবাদপত্র পড়ছে তা সংবাদের নিরপেক্ষতাতে প্রভাব ফেলে।বর্তমানে পরিস্থিতি নতুন মোড় নিয়েছে কারন বিচারপতি হাসান শপথ নিতে অস্বীকার করেছেন। কিন্তু সংবাদ পাব কোথায়? প্রথম আলোর মধ্যাহ্ন সংস্করনে দেখলাম খবর পড়তে টাকা লাগবে। সংবাদ কি শুধুই প্রতিষ্ঠানের সম্পত্তি নাকি?যেখানে ওহমাইনিউজের মত সিটিজেন জার্নালিস্টদের সাইট বিশ্বে প্রাতিষ্ঠানিক সংবাদের এই মনোপলি খর্ব করে দিয়েছে এবং ব্লগগুলো মিডিয়ার থেকে দ্রুত ও কোয়ালিটি রিপোর্ট দিচ্ছে সেখানে বাংলাদেশ কেন পিছিয়ে থাকবে?

দেশের প্রতিটি লোক জার্নালিস্ট হতে পারে। দরকার শুধু একটি সাইট এবং ইন্টারনেট কানেকশন। সামহোয়ার ইন এরকম একটি সিটিজেন জার্নালিস্টভিত্তিক খবরের সাইট নিয়ে চিন্তা ভাবনা করছে। আমি তাদের অনুরোধ করব দ্রুত এটিকে বাস্তবায়ন করতে। আর এখানকার ব্লগারদের প্রতি আমার অনুরোধ, আপনারা যে যে এলাকায় আছেন ওখান থেকে ফার্স্ট হ্যান্ড সংবাদ আপনাদের ব্লগে প্রকাশ করুন। শফিক রেহমানদের মত লোকের কাছে সংবাদকে জিম্মি রাখলে চলবে না। এবারের ইলেকশনে ব্লগাররা একটি দৃষ্টান্তমুলক ভুমিকা পালন করুক দেশের লোকের কাছে।

No comments: